ফিফা বিশ্বকাপ ১৯৭০

ফিফা বিশ্বকাপ ১৯৭০

ফিফা বিশ্বকাপ ১৯৭০ ছিল ফিফা বিশ্বকাপের নবম আসর। এই বিশ্বকাপের আসর ৩১ মে থেকে ২১ জুন পর্যন্ত মেক্সিকো-তে অনুষ্ঠিত হয়। সর্বমোট ১৬ টি দেশ এই খেলায় অংশগ্রহণ করেছিল। ফাইনালে ইতালিকে হারিয়ে বিজয়ী হয় ব্রাজিল। এই নিয়ে তৃতীয়বার বিশ্ব চ্যাম্পিয়ন হল ব্রাজিল ফিফা বিশ্বকাপ ১৯৫৮ এবং ১৯৬২ এর পর।  

১৯৭০ ফিফা বিশ্বকাপ ফুটবল বিশ্বকাপের ইতিহাসে নানান কারণে বিখ্যাত হয়ে আছে। ইউরোপ এবং দক্ষিণ আমেরিকার বাইরে অনুষ্ঠিত প্রথম বিশ্বকাপ যেমন ছিল এটি  তেমনই উত্তর আমেরিকা মহাদেশে অনুষ্ঠিত প্রথম বিশ্বকাপও ছিল এই বিশ্বকাপ। এই বিশ্বকাপে ব্রাজিল তৃতীয়বারের মতো বিশ্ব চ্যাম্পিয়ন হওয়ার ফলে তারা  স্থায়ীভাবে জুলে রিমে ট্রফির মালিক হয়।  ফলত ১৯৭৪ সালে নতুন বিশ্বকাপ ট্রফির উদ্বোধন করা হয়। এই বিশ্বকাপে খেলা ব্রাজিল দলকে বিশ্বের সর্বকালের সবর্শ্রেষ্ঠ ফুটবল দল হিসেবে অনেকে মনে করে থাকেন। এই বিশ্বকাপেই প্রথম ফুটবল ম্যাচগুলি রঙিন ছবিতে সরাসরি সম্প্রচার করা হয় বিশ্বজুড়ে।

এই বিশ্বকাপের ম্যাসকটটি ছিল একটি ছেলের যে মেক্সিকোর জার্সি এবং মেক্সিকান টুপি সম্বেরো পরিহিত ছিল।  যার টুপিতে লেখা ছিল বিশ্বকাপ। ম্যাসকটটির নাম ছিল জুয়ান। এই বিশ্বকাপেই আডিডাস বিশ্বকাপের অফিসিয়াল বল প্রস্তুতকারক সংস্থা হিসেবে আত্মপ্রকাশ করে। এই বিশ্বকাপের জন্য প্রস্তুত বলটির নাম ছিল – টেলস্টার।  সাদা কালো বত্রিশটি পঞ্চভুজাকৃতি ব্লক বিশিষ্ট এই বলটি পরবর্তীকালে ফুটবলের সর্বাধিক জনপ্রিয় ডিজাইনে পরিণত হয়। 

১৬টি দলকে চারটি গ্রুপে ভাগ করা হয়। প্রথম গ্রুপে ছিল সোভিয়েত ইউনিয়ন,মেক্সিকো, বেলজিয়াম এবং এল সালভাদোর। ।  দ্বিতীয় গ্রুপে ছিল ইতালি, উরুগুয়ে, ইসরায়েল। তৃতীয় গ্ৰুপে ছিল – ব্রাজিল, ইংল্যান্ড, রোমানিয়া ও চেকোস্লোভাকিয়া। চতুর্থ দলে ছিল – পশ্চিম জার্মানি, পেরু, বুলগেরিয়া ও মরোক্কো। এই বিশ্বকাপে মোট ৩২ টি খেলায় ৯৫ টি গোল হয়।

ফিফা বিশ্বকাপ ১৯৭০ এর ফাইনালে ইতালিকে ৪-১ গোলে হারিয়ে বিজয়ী হয় ব্রাজিল। তৃতীয় ও চতুর্থ স্থান যথাক্রমে পশ্চিম জার্মানি ও চিলি অর্জন করে। 

মেক্সিকোর রাজধানী মেক্সিকো সিটিতে  অবস্থিত এস্তাদিও আজটেকাতে  ফাইনাল ম্যাচটি খেলা হয়।  ব্রাজিলের পক্ষে গোল করেন যথাক্রমে পেলে, গার্সন, জাইরজিনহো এবং কার্লোস আলবার্তো।  ইতালির পক্ষে একটি গোল করেন বোনিনসেগনা।  

পশ্চিম জার্মানির পক্ষ থেকে গার্ড মূলার দশটি গোল করে সর্বোচ্চ গোলদাতার পুরস্কারটি ভাগ করে নেন। 

ফিফা বিশ্বকাপ ১৯৭০ এর পশ্চিম জার্মানি বনাম ইতালির সেমি ফাইনাল ম্যাচটি ফুটবল ইতিহাসে বিখ্যাত হয়ে আছে শতাব্দীর শ্রেষ্ঠ ম্যাচ হিসেবে।  ম্যাচটিতে ইতালি পশ্চিম জার্মানিকে ৪-৩ গোলে পরাজিত করে ফাইনালে পৌঁছয়।  এই ম্যাচে হওয়া সাতটি গোলের ৫টি গোলই ছিল অতিরিক্ত সময়ে যেটি এখনো অবধি একটি রেকর্ড হয়ে আছে।   

« ফিফা বিশ্বকাপ ১৯৬৬ফিফা বিশ্বকাপ ১৯৭৪ »

আপনার মতামত জানান