আজকের দিনে

২০ অক্টোবর ।। বিশ্ব পরিসংখ্যান দিবস

প্রতি বছর প্রতি মাসের নির্দিষ্ট কিছু দিনে বিভিন্ন দেশে কিছু দিবস পালিত হয়। ওই নির্দিষ্ট দিনে অতীতের কোনো গুরুত্বপূর্ণ ঘটনাকে স্মরণ করা বা গুরুত্বপূর্ণ বিষয়ে জনসচেতনতা তৈরি করতেই এই সমস্ত দিবস পালিত হয়। পালনীয় সেই সমস্ত দিবস গুলির মধ্যে একটি হল বিশ্ব পরিসংখ্যান দিবস (World Statistics Day)।

প্রতি পাঁচ বছর অন্তর ২০ অক্টোবরে সারা বিশ্বজুড়ে বিশ্ব পরিসংখ্যান দিবস পালিত হয়। যেকোনো দেশের উন্নয়ন ও অগ্রগতিতে সঠিক ও সময়মতো পরিসংখ্যানের ব্যবহার অত্যন্ত গুরুত্বপূর্ণ। উন্নত পরিসংখ্যান, উন্নত জীবনের লক্ষ্যে সারা বিশ্বজুড়ে বিশ্ব পরিসংখ্যান দিবস পালিত হয়।

২০১০ সালে প্রায় ১০৩টি দেশ এবং প্রায় ৪০টি আন্তর্জাতিক এবং জাতীয় সংস্থা একযোগে পরিসংখ্যান দিবস উদযাপন করে। এই সব দেশের মধ্যে অন্যতম ছিল আফ্রিকার ৫১টি দেশ। তারা সেই বছর ১৮ নভেম্বর আফ্রিকান পরিসংখ্যান দিবস পালন করেছিল। ২০১০ সালে ভারত ২৯ জুন বিশিষ্ট পরিসংখ্যানবিদ প্রশান্ত চন্দ্র মহলানবিশের জন্মদিন উপলক্ষে পরিসংখ্যান দিবস পালন করেছিল। তারপর থেকে ২০ অক্টোবর সারা বিশ্বজুড়ে বিশ্ব পরিসংখ্যান দিবস পালিত হয়ে আসছে। ২০১০ সালে এই দিনটিতেই রয়্যাল স্ট্যাটিস্টিকাল সোসাইটি (Royal Statistical Society) গেটস্ট্যাটস স্ট্যাটিস্টিকাল লিটারেসি ক্যাম্পেইন (getstats statistical campaign) শুরু করেছিল। 

প্রতি বছরই কোনো না কোনো থিমকে বেছে নেওয়া হয় এই দিনটি উদযাপনের জন্য। এই দিনটির মাধ্যমে মানুষকে পরিসংখ্যান ভিত্তিক তথ্যর গুরুত্ব সম্পর্কে সচেতন করা হবে এছাড়াও সঠিক পরিসংখ্যান এর প্রয়োজনীয়তা এবং গুরুত্ব সম্পর্কে ওয়াকিবহাল করা হবে। ২০১৫ সালে থিম ছিল ” উন্নত তথ্য, উন্নত জীবন” (Better  Data Better Lives)। এই থিমটির মাধ্যমে সাধারণ মানুষকে পরিসংখ্যান এবং তথ্যের গুরুত্ব সম্পর্কে সচেতন করা হয়েছিল। এরপর থেকে ঠিক করা হয় প্রতি পাঁচ বছর অন্তর এই দিনটি পালন করা হবে। ২০২০ সালে এই থিম হলো  “সারা পৃথিবীকে  নির্ভরযোগ্য তথ্যের দ্বারা যুক্ত করা” (Connecting the world with data we can trust)।

আশা করা হয় ভবিষ্যতে এই দিনটি পালনের মাধ্যমে মানুষকে পরিসংখ্যান এবং তথ্য সম্পর্কে আরও সচেতন এবং ওয়াকিবহাল করে তোলা যাবে।

Click to comment

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

To Top
error: লেখা নয়, লিঙ্কটি কপি করে শেয়ার করুন।

অবনীন্দ্রনাথ ঠাকুর - জন্ম সার্ধ শতবর্ষ



তাঁর সম্বন্ধে জানতে এখানে ক্লিক করুন

বাংলাভাষায় তথ্যের চর্চা ও তার প্রসারের জন্য আমাদের ফেসবুক পেজটি লাইক করুন