আজকের দিনে

১৮ সেপ্টেম্বর ।। বিশ্ব জল পর্যবেক্ষণ দিবস

বিশ্ব জল পর্যবেক্ষণ দিবস

প্রতি বছর প্রতি মাসের নির্দিষ্ট কিছু দিনে  বিভিন্ন দেশেই কিছু দিবস পালিত হয়। ঐ নির্দিষ্ট কিছু দিনে অতীতের কোন গুরুত্বপূর্ণ ঘটনাকে স্মরণ করা বা গুরুত্বপূর্ণ বিষয়ে জনসচেতনতা তৈরী করতেই এই সমস্ত দিবস পালিত হয়। তেমনই  বিশ্বব্যাপী পালনীয় সমস্ত দিবসগুলির মধ্যে একটি হল, ‘বিশ্ব জল পর্যবেক্ষণ দিবস​’ (World Water Monitoring Day, WWMD) ।

প্রতি বছর ১৮ সেপ্টেম্বর বিশ্ব জল পর্যবেক্ষণ দিবস​ বিশ্বব্যাপী পালিত হয়ে থাকে৷ পৃথিবীর প্রায় দুই তৃতীয়াংশ জল এবং এক ভাগ স্থল। তবুও জলসংকট আমাদের সঙ্গী৷  সাত সাতটি মহাসাগর বিশ্বজুড়ে৷ এছাড়া ছোট বড় নদী নালা রয়েছে, তবুও “ওয়ার্ল্ড ওয়াটার মনিটরিং ডে”-র প্রয়োজন হয়৷  জলাশয় জীবাণু মুক্ত বা সুপেয় কি না তা নিশ্চিত করে তোলা হল এই দিনের মূল বিষয়। পাশাপাশি জল সংরক্ষণের বিষয়ে জোর দেওয়া হয়৷


এই ধরণের তথ্য লিখে আয় করতে চাইলে…

আপনার নিজের একটি তথ্যমূলক লেখা আপনার নাম ও যোগাযোগ নম্বরসহ আমাদের ইমেল করুন contact@sobbanglay.com


 

আমেরিকার ক্লিন ওয়াটার ফাউন্ডেশন ২০০৩ সালে বিশ্ব জল পর্যবেক্ষণ দিবসটি বিশ্বব্যাপী জনসচেতনা বৃদ্ধির কর্মসূচী নেওয়ার জন্য পালন করা শুরু করেছিল৷ এই কর্মসূচীর লক্ষ্য ছিল, বিশ্বব্যাপী নাগরিকেরা যাতে তাদের নিজস্ব এলাকার জল সংরক্ষণ এবং জলসম্পদ রক্ষায় অবগত থাকেন৷ রবার্টা (রব্বি) সেভেজ (Roberta (Robbi) Savage) ছিলেন WWMD এর প্রতিষ্ঠাতা এবং অ্যাডওয়ার্ড ময়ার (Edward Moyer) ছিলেন প্রথম WWMD-র প্রথম সমন্বয়কারী।

১৮ সেপ্টেম্বর দিনটি বিশ্ব জল পর্যবেক্ষণ দিবস হিসেবে বেছে নেওয়ার কারণটি বেশ চিত্তাকর্ষক। প্রথমে ১৮ অক্টোবর এই দিনটি বেছে নেওয়া হয়েছিল কারণ আমেরিকার পরিশ্রুত জল আইন (US clean water act) ১৯৭২ সালের ১৮ অক্টোবর পাশ করা হয়েছিল আর সেই দিনটিকে সম্মান জানানো ছিল উদ্দেশ্য। পরে ২০০৭ সালে ১ মাস এগিয়ে ১৮ সেপ্টেম্বর করা হয় কারণ ওই সময়ে (অক্টোবরের শেষে) অনেক দেশে খুব ঠান্ডার জন্য জল জমে যায়। বিশ্বের সব দেশ যাতে এই কর্মসূচীতে অংশ নিতে পারে তাই এই দিন বদল করা হয়।

জল একটি অতীব গুরুত্বপূর্ণ উপাদান। জল ছাড়া জীবের কোন রকম অস্তিত্বই সম্ভব নয়। জলকে সঠিক ভাবে সংরক্ষণ না করার জন্য পৃথিবীর বহু জায়গা জল কষ্টে ভোগে। আবার অনেক জায়গায় জল থাকলেও তার সঙ্গে নানান বর্জ্য পদার্থ, রাসায়নিক ইত্যাদি মিশে সেই জলকে দূষিত করে তোলে। ফলে সেই জল ব্যবহার করা যায় না। বিশ্ব জল পর্যবেক্ষণ দিবস পালনের মাধ্যমে জলের গুরুত্ব সম্পর্কে জন সাধারণকে সচেতন করা হয় ও নিজের এলাকার জলাশয়গুলির যত্ন কীভাবে নিতে হয় সেই সম্পর্কে অবহিত করা হয়।

সমগ্র বিশ্বজুড়ে বিশ্ব জল পর্যবেক্ষণ দিবস​ পালিত হয়ে থাকে। জল পরীক্ষা করার জন্য টেস্টিং কিটস গুলি প্রায় যে কোন হার্ডওয়্যারের দোকানে পাওয়া যায় সস্তায় পাওয়া যায়। এই কিটগুলি দিয়ে সহজেই জলের মধ্যে উপস্থিত বিভিন্ন উপদান, pH মাত্রা ইত্যাদি জানা যায়। বিশ্বজুড়ে ১.৫ মিলিয়নের বেশী মানুষ এই প্রকল্পে অংশগ্রহণ করেন এবং জলের গুনাগুন পর্যবেক্ষণের দ্বারা বিভিন্ন সোশাল মিডিয়ায় নিজেদের অভিজ্ঞতা ভাগ করে নেন যাতে বাকীরাও উৎসাহের সঙ্গে অংশ নিতে পারেন৷

Click to comment

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।

To Top
error: লেখা নয়, লিঙ্কটি কপি করে শেয়ার করুন।

-
এই পোস্টটি ভাল লেগে থাকলে আমাদের
ফেসবুক পেজ লাইক করে সঙ্গে থাকুন

বিধান রায় ছিলেন আদ্যোপান্ত এক রসিক মানুষ। তাঁর রসিকতার অদ্ভুত কাহিনী



বিস্তারিত জানতে ছবিতে ক্লিক করুন