ইতিহাস

জান্নাতুল ফেরদৌস

জান্নাতুল ফেরদৌস (Jannatul Ferdous) বাংলাদেশের একজন মহিলা সেনানী এবং দেশের প্রথম মহিলা প্যারাট্রুপার (paratrooper)।

১৯৮৮ সালের ১ জানুয়ারি বাংলাদেশের ব্রাহ্মণবেড়িয়ার বিজয়নগর জেলার বিষ্ণুপুর গ্রামে জান্নাতুল ফেরদৌসের জন্ম হয়। তাঁর বাবার নাম আমিনুল হক সরকার এবং তাঁর মায়ের নাম নাসিমা বেগম। তাঁর বাবা জিয়া সার কারখানার একজন অবসরপ্রাপ্ত কর্মকর্তা এবং তাঁর মা একজন গৃহিনী। মা বাবার চার সন্তানের মধ্যে তিনি তৃতীয় সন্তান।

২০০৯ সালের ২৪ ডিসেম্বর ৫৯ তম বিএমএ লং কোর্সের (BMA Long Course) মাধ্যমে জান্নাতুল বাংলাদেশ সেনাবাহিনীতে যোগদান করেন। প্রথমে তাঁর বাবা মা তাঁর এই পেশায় আসাকে সমর্থন না করলেও পরে তাঁরা মেনে নেন। জান্নাতুলের সাথে আরও এক মহিলাও সেনাবাহিনীর  প্রশিক্ষণ শুরু করেছিলেন কিন্তু শারীরিক অসুস্থতার কারণে তিনি তা সম্পূর্ণ করতে পারেননি। জান্নাতুল সিলেটের জালালাবাদ সেনানিবাসের প্যারাশুট (parasuit) প্রশিক্ষণের বেসিক প্যারা কর্মশালায় (Basic Para Course) অংশ নেন। সেই কর্মশালায় তিনি ছাড়াও সেনাবাহিনীর ৫ অফিসার এবং বাংলাদেশ নৌবাহিনীর ১৫ জন কম্যান্ডো অংশগ্রহণ করেন। ২০১৩ সালের ১২ ফেব্রুয়ারি  সকাল এগারোটা কুড়ি মিনিটে জান্নাতুল ফেরদৌস এক হাজার মিটার উচ্চতায় বিমানবাহিনীর একটি বিমান থেকে প্যারাশুটের সফল অবতরণের মাধ্যমে বাংলাদেশের প্রথম মহিলা প্যারাট্রুপার হিসেবে স্বীকৃত হন।

তিনি মনে করেন একজন প্যারাট্রুপার এর কাজ খুবই সাহসিকতার কাজ এবং অন্যান্য নারীদেরও এই কাজ করার জন্য এগিয়ে আসা উচিত। বর্তমানে তিনি চট্টগ্রামের সীতাকুণ্ডে অবস্থিত মিলিটারি অ্যাকাডেমি (Military Academy) তে কম্পিউটার প্রশিক্ষক হিসেবে কাজ করছেন।

তাঁর সাফল্যকে  বাংলাদেশ সেনাবাহিনীতে  একটি মাইলফলক হিসেবে গণ্য করা হয়। তাঁর এই সাহসী পদক্ষেপের পর মনে করা হচ্ছে বাংলাদেশের আরও মহিলারা এই ধরনের কাজে আরো উৎসাহ পাবে এবং এগিয়ে আসবে।

Click to comment

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

To Top
error: লেখা নয়, লিঙ্কটি কপি করে শেয়ার করুন।

স্বরচিত রচনাপাঠ প্রতিযোগিতা - নববর্ষ ১৪২৮



সমস্ত রচনাপাঠ শুনতে এখানে ক্লিক করুন

বাংলাভাষায় তথ্যের চর্চা ও তার প্রসারের জন্য আমাদের ফেসবুক পেজটি লাইক করুন