আজকের দিনে

২৮ জুলাই ।। বিশ্ব হেপাটাইটিস দিবস

প্রতিবছর প্রতিমাসের নির্দিষ্ট কিছু দিনে  বিভিন্ন দেশেই কিছু দিবস পালিত হয়। ঐ নির্দিষ্ট কিছু দিনে অতীতের কোন গুরুত্বপূর্ণ ঘটনাকে স্মরণকরা বা গুরুত্বপূর্ণ বিষয়ে জনসচেতনতা তৈরী করতেই এই সমস্ত দিবস পালিত হয়। তেমনই  বিশ্বব্যাপী পালনীয় সমস্ত দিবসগুলির মধ্যে একটি হল ‘বিশ্ব হেপাটাইটিস দিবস’ (World Hepatitis Day)। 

সমগ্র বিশ্বজুড়ে ২৮ জুলাই বিশ্ব হেপাটাইটিস দিবস পালন করা হয় হেপাটাইটিস এ, বি, সি, ডি, এবং ই হিসাবে পরিচিত সংক্রামক রোগগুলির প্রতিরোধ, রোগ নির্ণয় এবং চিকিৎসাকে তরান্বিত করার লক্ষ্যে এবং বিশ্বব্যাপী সচেতনতা বাড়ানোর উদ্দেশ্যে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা যে আটটি আনুষ্ঠানিক বিশ্ব ব্যাপী জন স্বাস্থ্য দিবস কর্মসূচী পালন করে তার মধ্যে একটি হল ‘বিশ্ব হেপাটাইটিস দিবস’। বাকি সাতটি দিবস হল- বিশ্ব স্বাস্থ্য দিবসবিশ্ব রক্তদাতা দিবস, বিশ্ব ইম্যুনাইজেশন সপ্তাহ, বিশ্ব যক্ষ্মা দিবসবিশ্ব তামাকমুক্ত দিবসবিশ্ব ম্যালেরিয়া দিবস এবং বিশ্ব এইডস দিবস।

বিভিন্ন ইউরোপীয় ও মধ্য প্রাচ্যের রোগী গোষ্ঠী এবং বেবি মুরিয়ালের ( Baby Muriel) দ্বারা ২০০৪ সালের ১ অক্টোবর হেপাটাইটিস সি সচেতনতা দিবস পালিত হয়েছিল৷ যেহেতু বিভিন্ন রোগী গোষ্ঠী ভিন্ন ভিন্ন তারিখে ‘হেপাটাইটিস দিবস’ পালন করত সেহেতু ২০০৮ সালে বিশ্ব হেপাটাইটিস অ্যালায়েন্সের (World Hepatitis Alliance) রোগী গোষ্ঠীগুলির মিলিত উদ্যোগে ১৯ মে প্রথম এই দিনটি পালনের সিদ্ধান্ত গ্রহণ করা হয়।

তবে হেপাটাইটিস দিবস পালনের বিষয়ে প্রথম যিনি উদ্যোগ নেন তিনি কটক ইনস্টিটিউটের গ্যাস্ট্রোন্টারোলজির বিভাগের প্রধান অধ্যাপক এসপি সিং। তিনিই প্রথম ২৮ জুলাই হেপাটাইটিস দিবসের পালনের রীতি শুরু করেন। ২০১০ সালের মে মাসে অনুষ্ঠিত ৬৩ তম বিশ্ব স্বাস্থ্য সমাবেশের সময় জাতীয় ও আন্তর্জাতিক সচেতনতা বৃদ্ধির প্রচেষ্টায় হেপাটাইটিস দিবসকে প্রাথমিক ফোকাস হিসাবে বিশ্বব্যাপী সমর্থন করা হয়েছিল।

বারুচ স্যামুয়েল ব্লুমবার্গ ১৯৬৭ সালে হেপাটাইটিস বি ভাইরাস আবিষ্কার করেছিলেন এবং তার ঠিক ২ বছর পরে তিনি প্রথম হেপাটাইটিস বি ভ্যাকসিন আবিষ্কার করেছিলেন। এই কারণে ডাঃ ব্লুমবার্গ নোবেল পুরষ্কার পান । ব্লুমবার্গের জন্মদিন ২৮ জুলাই। তাঁর সম্মানে সেই তারিখটিকেই বিশ্ব হেপাটাইটিস দিবস হিসেবে নির্ধারণ করা হয়৷ 

এই দিবসটি এখন প্রতি বছর ১০০ টিরও বেশি দেশে বিনামূল্যে স্ক্রিনিং, পোস্টারের মাধ্যমে প্রচার, বিক্ষোভ, কনসার্ট, টক শো, ফ্ল্যাশ মবস ( flash mobs) এবং টিকা প্রদানের মতন অনুষ্ঠানের দ্বারা পালন করা হয়ে থাকে। প্রতিবছর বিশ্ব স্বাস্থ্য সংস্থা এবং ওয়ার্ল্ড হেপাটাইটিস অ্যালায়েন্স দ্বারা এই দিন একটি প্রতিবেদন প্রকাশিত হয় যা সারা বিশ্বের সমস্ত ঘটনাবলির বিবরণ দিয়ে থাকে৷ এই দিন প্রতিবছর এক একটি নতুন ‘থিম’-এর প্রবর্তন করা হয়৷ ২০১৯ সালের থিম ছিল,’হেপাটাইটিস নির্মূল করতে বিনিয়োগ করুন’ (Invest in eliminating hepatitis)। ২০২০ সালের থিম হল – ‘লক্ষ মানুষের মধ্যে এখনও হেপাটাইটিস আক্রান্ত যাদের চিহ্নিত করা যায়নি তাদের খুঁজে বের করতে হবে'(find the missing millions.) 

স্বরচিত রচনা পাঠ প্রতিযোগিতা, আপনার রচনা পড়ুন আপনার মতো করে।

vdo contest

বিশদে জানতে ছবিতে ক্লিক করুন। আমাদের সাইটে বিজ্ঞাপন দেওয়ার জন্য যোগাযোগ করুন। ইমেল – contact@sobbanglay.com

 


Click to comment

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

To Top
error: লেখা নয়, লিঙ্কটি কপি করে শেয়ার করুন।