ধর্ম

কুমারী পূজা

দুর্গাপূজার এক অন্যতম বৈশিষ্ট্য হল কুমারী পূজা। দুর্গাপূজার মহাষ্টমীর দিন কুমারী পূজা অনুষ্টিত হয়ে থাকে। বেলুড় মঠের কুমারীপুজা এ প্রসঙ্গে সবথেকে উল্লেখযোগ্য।

কুমারী পূজা বলতে বোঝায় তন্ত্রশাস্ত্র অনুযায়ী ষোলো বছরের কম অরজ:স্বলা কুমারী মেয়ের পূজা। প্রধানত দুর্গাপূজার অঙ্গ হিসেবে এই পূজা হলেও কালীপূজা, জগদ্ধাত্রী এবং অন্নপূর্ণা পূজাতেও কুমারী পূজার রীতি দেখা যায়।

কুমারী পূজা প্রচলনের ইতিহাস ঘাঁটতে গেলে দেখতে পাওয়া যায় শাস্ত্র অনুযায়ী কোলাসুর নামক এক অসুর স্বর্গ মর্ত্য পাতাল অধিকার করায় স্বর্গের দেবতাগণ এই অবস্থা থেকে উদ্ধারে মহাকালীর শরণাপন্ন হন। দেবতাদের আর্তিতে সাড়া দিয়ে দেবী পুনর্জন্ম গ্রহণ করে কুমারীরূপে কোলাসুরকে বধ করেন। শাস্ত্রে কুমারী পূজোর কোন জাতি, ধর্ম বা বর্ণভেদ না থাকলেও বাস্তবে কেবল ব্রাহ্মণ কুমারী কন্যাই পূজার জন্য স্বীকৃত।

বয়স অনুসারে কুমারী পূজায় কুমারীর বিভিন্ন নামকরণ করা হয়।

এক বছরের কন্যা- সভ্যা
দু বছরের- সরস্বতী
তিন বছরের- ত্রিধমূর্তি
চার বছরের- কালিকা
পাঁচ বছরের- সুঙ্গা
ছয় বছরের- উমা
সাত বছরের- মাতঙ্গিনী
আট বছরের- কুষ্টিকা
নয় বছরের- কাল সন্দভা
দশ বছরের-অপরাজিকা
এগারো বছরের- রুদ্রাণী
বারো বছরের- ভৈরবী
তেরো বছরের- মহা লক্ষ্মী
চোদ্দ বছরের- পঠনায়িকা
পনেরো বছরের- ক্ষেত্র
ষোল বছরের- অন্নদা বা অম্বিকা

মহাভারতে অর্জুনের কুমারীপূজার ঘটনা বর্ণিত আছে। স্বামী বিবেকানন্দ ১৯০১ সালে বেলুড় মঠে প্রথম কুমারী পূজার প্রচলন করেন। সারদা দেবীর উপস্থিতিতে বেলুড় মঠে এই পূজা হয়।

মহাষ্টমীর দিন কুমারী পূজার জন্য নির্দিষ্ট কুমারী কন্যাকে স্নান করিয়ে নতুন কাপড় পরিয়ে ফুলের গয়না সহ নানান গয়নায় সাজিয়ে , পা ধুইয়ে আলতা পরিয়ে কপালে সিঁদুর তিলক এঁকে হাতে ফুলের মালা পরিয়ে কুমারীর পূজার জন্য নির্দিষ্ট আসনে বসানোর পর পায়ের কাছে রাখা হয় পূজার নৈবেদ্য। এরপর কুমারীর ধ্যান করা হয়।মহাষ্টমী পূজার শেষে আবার কারও মতে নবমী পূজার হোম যজ্ঞের পর কুমারীপূজার বিধান আছে শাস্ত্রে।

তথ্যসূত্র


  1.  বিবেক ভাষা, শারদীয়া সংখ্যা,vol-6, issue-3, ১৮ই অক্টোবর , পৃষ্ঠা-১০-১১ 
  2. https://bn.wikipedia.org/wiki/
  3. https://www.eibela.com/article/

Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

To Top

 পোস্টটি ভালো লাগলে শেয়ার করে সকলকে পড়ার সুযোগ করে দিন।  

error: Content is protected !!