আজকের দিনে

আজকের দিনে ।। ১৮ মার্চ

কালের চাকা ঘূর্ণায়মান। ইতিহাসের পাতা ওল্টালেই চোখে পড়ে ঘটনার ঘনঘটা। দৈনন্দিন সেই হিসেব আমরা ইন্টারনেটের দুনিয়ায় চোখ রাখলে কিছুটা হয়ত পেয়েও যাবো – কিন্তু সববাংলায় এর পাতায় সেটা পাবো একটু অন্যভাবে – ভারত, বাংলাদেশ এবং বাকি বিশ্বের মনে রাখার মত ঘটনাগুলি পড়ে নেব নিজের মাতৃভাষায়। চলুন দেখে নিই আজকের কিছু গুরুত্বপূর্ণ ঘটনা – ইতিহাসে ১৮ মার্চ।

আজকের দিনে ভারতঃ

১৮৯৬ সালের আজকের দিনে ভারতের স্বাধীনতা সংগ্রামে অংশগ্রহণকারী এবং রাজনীতিবিদ, মধ্যপ্রদেশ আইন পরিষদের স্পিকার কুনজিলাল দুবের জন্ম হয়। তিনি পদ্মাভূষণ সম্মান পেয়েছিলেন।

১৯০১ সালের আজকের দিনে ভারতীয় বাঙালি সাহিত্যিক ও চলচ্চিত্র পরিচালক শৈলজানন্দ মুখোপাধ্যায়ের জন্ম হয়।

১৯১২ সালের আজকের দিনে লেখক, ঔপন্যাসিক বিমল মিত্রের জন্ম হয়।

১৯১৯ সালের আজকের দিনে কুখ্যাত রাওলাট আইন পাস করা হয়। এই আইন ব্রিটিশ সরকারের কাছে অনির্দিষ্ট ক্ষমতা দেয় যেখানে তারা কোনও বিচার ছাড়াই দুই বছরের জন্য কাউকে আটক করতে পারে। ভারতীয় স্বাধীনতা সংগ্রামের অংশগ্রহণকারী বিপ্লবীদের মোকাবেলা করতে ব্রিটিশ সরকারের দ্বারা এই আইন প্রণয়ন করা হয়েছিল। এই আইনের আওতায় সংবাদপত্রের স্বাধীনতা হ্রাস এবং দীর্ঘ সময়ের জন্য জরুরী ব্যবস্থা বাড়ানোর আহ্বান জানানো হয়।

১৯২২ সালের আজকের দিনে মহাত্মা গান্ধীকে আইন অমান্যতার জন্য ছয় বছরের কারাদণ্ড দেওয়া হয়। ১০ই মার্চ তিনি গ্রেফতার হয়েছিলেন।

১৯৩৮ সালের আজকের দিনে ভারতীয় অভিনেতা ও প্রযোজক শশী কাপুরের জন্ম হয়। তিনি ১৫০টিরও বেশি চলচ্চিত্রে অভিনয় করেছেন যার মধ্যে ইংরেজি ভাষার বেশ কয়েকটি চলচ্চিত্র রয়েছে। তিনি ‘দাদাসাহেব ফালকে’ পুরস্কার এবং পদ্মাভূষণ সহ বিভিন্ন সম্মান পান।

১৯৪৮ সালের আজকের দিনে ভারতীয় ক্রিকেটার একনাথ সোলকারের জন্ম হয়। একনাথ সোলকার ছিলেন একজন ভারতীয় অলরাউন্ডার যিনি ২৭টি টেস্ট ম্যাচে নিজের দেশকে প্রতিনিধিত্ব করেছিলেন। উইকেটের কাছাকাছি ক্লোজ ফিল্ডিং-এ তাঁর ক্ষিপ্ততার জন্য তিনি সুপরিচিত ছিলেন।

১৯৭৪ সালের আজকের দিনে কবি ও সাহিত্যিক বুদ্ধদেব বসুর মৃত্যু হয়। বিংশ শতকে তিনি রবীন্দ্রনাথ ঠাকুরের পর দ্বিতীয় প্রভাবশালী ব্যক্তিত্ব হিসাবে বিবেচিত হন। বাংলা সাহিত্যে অবদানের জন্য তিনি সাহিত্য আকাদেমি পুরস্কার (১৯৬৭) এবং পদ্মভূষণ (১৯৭০) সম্মান এবং রবীন্দ্র পুরস্কার (১৯৭৪) লাভ করেন।

২০১৯ সালের আজকের দিনে বাংলা চলচ্চিত্র জগতের বিখ্যাত অভিনেতা চিন্ময় রায়ের মৃত্যু হয়।

আজকের দিনে বিশ্বঃ 

১৮৩৭ সালের আজকের দিনে মার্কিন যুক্তরাষ্ট্রের ২২তম এবং ২৪তম রাষ্ট্রপতি গ্রোভার ক্লিভ্‌ল্যান্ডের জন্ম হয়।

১৯৩৭ সালের আজকের দিনে টেক্সাসের নিউ লন্ডনে নিউ লন্ডন স্কুল বিস্ফোরণে ৩০০ জন নিহত হয় যার মধ্যে বেশিরভাগ শিশু ছিল।

১৯৩৭ সালের আজকের দিনে স্পেনীয় গৃহযুদ্ধে ইটালির ম্যাক্সিকো অঞ্চলের গুয়াদালাজারা শহরে রিপাবলিকান বাহিনী ইটালীয়দের আক্রমণের প্রতিরোধে সফলভাবে তাদের পাল্টা আক্রমণ চালায়। ২৩ মার্চ ইটালীয় বাহিনী পরাজিত হয়।

১৯৪০ সালের আজকের দিনে দ্বিতীয় বিশ্বযুদ্ধ: অ্যাডলফ হিটলার এবং বেনিটো মুসোলিনি আলপ্‌-এর ব্রেনার উপত্যাকায় মিলিত হন এবং উভয়ে মিলে ফ্রান্স ও ইউনাইটেড কিংডম-এর বিরুদ্ধে একটি জোট গঠনের জন্য সম্মত হন।

১৯৩৯ সালের আজকের দিনে ইংরেজ ফুটবল খেলোয়াড় রন অ্যাটকিনসনের  জন্ম হয়।

১৯৪৪ সালের আজকের দিনে ইটালির আগ্নেয়গিরি মাউন্ট ভিসুভিয়াসের শেষবার অগ্ন্যুৎপাত ঘটে। সেই দিন ২৬ জন নিহত হয় এবং হাজার হাজার লোক নিজেদের বাড়ি থেকে পালিয়ে যায়। ১৭ই মার্চ মাউন্ট ভিসুভিয়াসের অগ্নুৎপাত শুরু হয়।

১৯৫৩ সালের আজকের দিনে একটি প্রবল ভূমিকম্প পশ্চিম তুরস্ককে আঘাত করলে ২৫৫ জন নিহত হয়।

১৯৬৫ সালের আজকের দিনে মানুষ কতৃক প্রথম মহাকাশে পদচারণা হয়। মহাকাশচারী অ্যালেক্সি লিওনোভ মহাকাশযান ‘ভাস্কোড ২’ থেকে ১২ মিনিটের জন্য প্রথম মহাকাশে পদচারণা করেন।

১৯৯০ সালের আজকের দিনে আমেরিকার ইতিহাসে সর্ববৃহৎ শিল্প চুরির ঘটনাটি ঘটে। প্রায় ৫০০ মিলিয়ন ডলার মূল্যের ১২টি পেইন্টিং বোস্টনের ইসাবেলা স্টুয়ার্ট গার্ডনার যাদুঘর থেকে চুরি হয়ে যায়।

১৯৯৬ সালের আজকের দিনে বিখ্যাত আমেরিকান অভিনেত্রী ম্যাডেলিন ক্যারলের জন্ম হয়।

« আজকের দিনে ।। ১৭ মার্চআজকের দিনে ।। ১৯ মার্চ »

Click to comment

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

To Top
error: লেখা নয়, লিঙ্কটি কপি করে শেয়ার করুন।

সৌমিত্র চট্টোপাধ্যায়



তাঁর সম্বন্ধে জানতে এখানে ক্লিক করুন