ভূগোল

পূর্ব বর্ধমান জেলা

আমাদের পশ্চিমবঙ্গ মূলত ২৩টি জেলাতে বিভক্ত। বেশীরভাগ জেলাই স্বাধীনতার আগে থেকে ছিল, কিছু জেলা স্বাধীনতা পরবর্তী সময়ে গঠিত, আবার কিছু জেলা একটি মূল জেলাকে দুভাগে ভাগ করে তৈরি হয়েছে মূলত প্রশাসনিক সুবিধের কারণে। প্রতিটি জেলাই একে অন্যের থেকে যেমন ভূমিরূপে আলাদা, তেমনি ঐতিহাসিক এবং সাংস্কৃতিক দিক থেকেও স্বতন্ত্র। প্রতিটি জেলার এই নিজস্বতাই আজ আমাদের বাংলাকে সমৃদ্ধ করেছে। সেরকমই একটি জেলা হল পূর্ব বর্ধমান (Purba Bardhaman)।

৭ই এপ্রিল ২০১৭ সালে অখণ্ড বর্ধমান জেলা ভেঙ্গে পূর্ব বর্ধমান এবং পশ্চিম বর্ধমান এই দুই ভাগে বিভক্ত হয়। পশ্চিমবঙ্গের ‘ধানের ভান্ডার’ বলা হয়ে থাকে পূর্ব বর্ধমান জেলাকে। এই জেলায় উৎপাদিত গোবিন্দভোগ চাল তার সুগন্ধের জন্য বিখ্যাত। ভাল্কি মাচানের বন্য সৌন্দর্যের সাথে চুপির চরে অগুন্তি পরিযায়ী পাখির কোলাহল, নতুন গ্রামের বিখ্যাত কাঠের পুতুল শিল্পের সাথে মুঘল ইতিহাসের স্মৃতি সহ পূর্ব বর্ধমান বাংলার এক অনন্য জেলা হয়ে উঠেছে।

ভৌগলিক দিক থেকে দেখলে এই জেলার উত্তরে বীরভূম এবং মুর্শিদাবাদ, পশ্চিমদিকে পশ্চিম বর্ধমান এবং বাঁকুড়া, পূর্বদিকে নদীয়া ও দক্ষিনে রয়েছে হুগলী জেলা৷ এই জেলার পূর্ব দিক থেকে বয়ে গেছে ভাগীরথী ও হুগলী নদী।

এই জেলা, কালনা, কাটোয়া, বর্ধমান সদর উত্তর ও বর্ধমান সদর দক্ষিণ- এই চারটি মহকুমা নিয়ে গঠিত। ৫৪৩২ বর্গকিমি স্থান জুড়ে বিস্তৃত এই জেলা আয়তনের বিচারে সমগ্র পশ্চিমবঙ্গে এই জেলা পঞ্চম স্থান অধিকার করে৷  

বর্ধমান জেলার নামকরণ সম্পর্কে জানতে পড়ুন এখানে। এই জেলায় বাংলা ভাষাভাষী মানুষের সংখ্যা ৮৮.৯৭%। এছাড়া হিন্দী ৫.৫৬%, সাঁওতালী ৩.০৪%, উর্দু ১.৭১%, ও অন্যান্য ভাষায় ০.৭২% ভাষার ব্যবহারও লক্ষ করা যায়৷ 

এই জেলায় বেশ কিছু পর্যটন উপযোগী স্থান রয়েছে,  যেমন –  ১০৮ শিবমন্দির। এই মন্দিরটি এই জেলার কালনায় অবস্থিত অন্যতম প্রাচীন মন্দির। কার্জন গেট পূর্ব বর্ধমান জেলার একটি বিখ্যাত দর্শনীয় স্থাপত্য। এছাড়া রমনাবাগান বন্যপ্রাণী অভয়ারণ্য, শের আফগানের সমাধি, কঙ্কালেশ্বরী মন্দির, অট্টহাস সতীপীঠ, ভাল্কি মাচান এখানকার অন্যতম দর্শনীয় স্থান।

এই জেলায় যে সমস্ত বিশিষ্ট ব্যক্তিত্ব জন্মগ্রহণ করেছেন তাঁদের মধ্যে মহাভারত অনুবাদক কাশীরাম দাস, সাহিত্যিক অক্ষয়কুমার দত্ত, বিপ্লবী নেতা রাসবিহারী বসু, বটুকেশ্বর দত্ত প্রমুখ । 

Click to comment

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

To Top
error: লেখা নয়, লিঙ্কটি কপি করে শেয়ার করুন।

ভারতীয় উপমহাদেশের সবচেয়ে শিক্ষিত ব্যক্তি


শ্রীকান্ত জিচকর
শ্রীকান্ত জিচকর

এনার সম্বন্ধে জানতে এখানে ক্লিক করুন