আজকের দিনে

আজকের দিনে || ৮ জানুয়ারি

কালের চাকা ঘূর্ণায়মান। ইতিহাসের পাতা ওল্টালেই চোখে পড়ে ঘটনার ঘনঘটা। দৈনন্দিন সেই হিসেব আমরা ইন্টারনেটের দুনিয়ায় চোখ রাখলে কিছুটা হয়তো পেয়েও যাব, কিন্তু 'সববাংলায়'-এর পাতায় সে‌‌টা পাব একটু অন্যভাবে - ভারত, বাংলাদেশ এবং বাকি বিশ্বের মনে রাখার মতো ঘটনাগুলি পড়ে নেব মাতৃভাষায়। চলুন দেখে নিই আজকের কিছু গুরুত্বপূর্ণ ঘটনা - ইতিহাসে ৮ জানুয়ারি ঃ

 

আজকের দিনে ভারতঃ

১৮৮৪ সালের এই দিনে বাঙালি চিন্তাবিদ ও দার্শনিক কেশব চন্দ্র সেনের মৃত্যু হয়। ১৮৫৬ সালে তিনি ব্রাহ্মসমাজের সদস্য হন। হিন্দু হওয়া সত্ত্বেও তিনি খ্রিস্টান ধর্ম দ্বারা অনুপ্রাণিত হয়ে ১৮৬৬ সালে ভারতীয় ব্রাহ্মসমাজ প্রতিষ্ঠা করেন।

১৯০৮ সালের এই দিনে স্টান্টওম্যান ও ভারতীয় অভিনেত্রী ফিয়ারলেস নাদিয়া জন্মগ্রহণ করেন, তাঁর আসল নাম ছিল ম্যারি অ্যান এভানস।

১৯০৯ সালের আজকের দিনে বাঙালি ঔপন্যাসিক আশাপূর্ণা দেবী জন্মগ্রহণ করেন কোলকাতার পটলডাঙায়। তাঁর বিখ্যাত লেখাগুলির মধ্যে 'প্রথম প্রতিশ্রুতি', 'সুবর্ণলতা', 'বকুল কথা' অন্যতম। পদ্মশ্রী, সাহিত্য অ্যাকাডেমি, জ্ঞানপীঠ পুরস্কারে ভূষিত আশাপূর্ণা দেবী ১৯৯৫ সালে মারা যান।

১৯২৯ সালের এই দিনে ব্রিটিশ-ইন্ডিয়ান অভিনেতা সঈদ জাফরি জন্মগ্রহণ করেন। 'গান্ধী', 'শতরঞ্জ কে খিলাড়ি'র মতো বিখ্যাত সিনেমা সহ তিনি ১৫০ -এর বেশি ব্রিটিশ, আমেরিকান ও ভারতীয় সিনেমায় অভিনয় করেছেন। বহু ভাষায় পারদর্শী রেডিও, টেলিভিশন, মঞ্চ ও চলচিত্রের এই স্বনামধন্য অভিনেতা ২০১৫ সালে মারা যান।

১৯৮৪ সালে আজকের দিনে প্রথম ভারতীয় মহিলা পাইলট সুষমা মুখোপাধ্যায় মারা যান।

 

আজকের দিনে বিশ্বঃ

৩০৭ খ্রিস্টাব্দে আজকের দিনে চীনের জিন বংশের রাজা জিন হুইদিকে বিষ খাইয়ে মারা হয়েছিল। পরবর্তী রাজা হয়েছিলেন জিন হুয়াইদি।

১৬৪২ খ্রিস্টাব্দের আজকের দিনে গ্যালিলিও গ্যালিলেই এর ৭৭ বছর বয়সে মৃত্যু হয়।

১৯৪২ সালের এই দিনে প্রখ্যাত পদার্থবিদ ও মহাবিশ্ববিজ্ঞানী স্টিফেন উইলিয়াম হকিং লন্ডনের অক্সফোর্ডে জন্মগ্রহণ করেন। কেমব্রিজ বিশ্ববিদ্যালয়ে তিনি গণিত ও মহাবিশ্ববিজ্ঞানের অধ্যাপক ছিলেন।

১৯৭৩ সালে এই দিনে মহাকাশযান লুনা২১ প্রেরন করে রাশিয়া।

১৯৮৪ সালে এই দিনে উত্তর কোরিয়ার তৃতীয় সর্বোচ্চ নেতা কিম জং উন জন্মগ্রহণ করেন।

Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

To Top

 পোস্টটি ভালো লাগলে শেয়ার করে সকলকে পড়ার সুযোগ করে দিন।  

error: Content is protected !!